শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ সকাল ৭:৩১

গণতন্ত্র ফেরাতে ‘ইস্পাতকঠিন ঐক্য’ চান মির্জা ফখরুল

ঢাকা: নায়কতন্ত্র থেকে গণতন্ত্রে ফিরিয়ে আনার আন্দোলনেইস্পাত কঠিন ঐক্য ডাক দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা এখন যে সংগ্রাম করছি, যে লড়াই লড়ছি, সেটা আমাদের বাঁচামরার লড়াই। এটা আমাদের অস্তিত্বের লড়াই, আমাদের স্বাধীনতাসার্বভৌমত্বের লড়াই।

শুক্রবার (২৮ আগস্ট) বিকেলে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠনডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশড্যাবএর ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় বিএনপি মহাসচিব এই ঐক্যের ডাক দেন। ১৯৭৯ সালের এদিনে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ড্যাব গঠন করেন।

মির্জা ফখরুল বলেন, আমরা জানি যে, এই সংগ্রাম খুব কঠিন। ডিক্টেটরশিপ থেকে ডেমোক্রেসিতে ফিরে আসা, এটা খুব কঠিন লড়াই। সেই লড়াইয়ে আমাদের জয়ী হতে হবে। সেজন্য আমাদের এখন যেটা প্রয়োজন সেটা হচ্ছে, ইস্পাত কঠিন ঐক্য। একদিকে আমাদের বিএনপির ঐক্য, সহযোগী অঙ্গসংগঠনগুলোর ঐক্য এবং অন্যদিকে একটা জাতীয় ঐক্য। জাতীয় ঐক্য তৈরি করে আমাদের অবশ্যই যে  ভয়াবহ দানব আমাদের বুকের ওপর চেপে বসে আছে, এই যে ভয়াবহ একটা একদলীয় শাসনব্যবস্থা আমাদের ওপরে চেপে বসেছে, একে সরাতে হবে।

সরকারের দমননীতির কঠোর সমালোচনা করেতিনি আরও বলেন, আমাদের অনেক মানুষ ত্যাগ স্বীকার করেছেন, ৩৫ লাখ মানুষ আসামি হয়েছেন, এক লাখের ওপরে মামলা হয়েছে। আমাদের হাজারের ওপরে মানুষ খুন হয়েছেন। আমাদের ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ পাঁচশ ওপরে মানুষ গুম হয়েছেন। অসংখ্য মামলায় জর্জরিত আমাদের সব নেতাকর্মী। এই নিপীড়ন থেকে এমনকি আমাদের চিকিৎসকরাও রেহাই পাননি।

তিনি বলেন, একদিকে যেমন করোনা প্রতিরোধের জন্য আমরা সবাই একতাবদ্ধ হয়ে কাজ করছি, বিএনপির অঙ্গসংগঠন, সহযোগী সংগঠন, ড্যাব একইভাবে আজ গণতন্ত্র রক্ষার জন্য, মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য দেশনেত্রী বেগম খালেদা জিয়া যিনি আমাদের গণতন্ত্র স্বাধীনতাসার্বভৌমত্বের প্রতীক, তাকে মুক্ত করবার জন্য, আমাদের নেতা যিনি সম্ভাবনাময় তরুণ নেতা তারেক রহমান সাহেবকে ফিরিয়ে আনার জন্য, আমরা যে গণতান্ত্রিক আন্দোলন শুরু করেছি সেই আন্দোলন ঈপ্সিত লক্ষ্যে পৌঁছাতে হবে।

অনুষ্ঠানে লন্ডন থেকে অনলাইনে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। পরে ড্যাবের ওপর প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

ড্যাবের সভাপতি ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সালাম সিনিয়র সহসভাপতি আবদুস সেলিমের পরিচালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, রুহুল কবির রিজভী, অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, জহিরুল ইসলাম শাকিল, মেহেদি হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া এই ভার্চুয়াল আলোচনায় ড্যাবের সাবেক সভাপতি অধ্যাপক কে এম আজিজুল হক, মহাসচিব অধ্যাপক জেড এম জাহিদ হোসেনসহ বিভিন্ন জেলার চিকিৎসকরাও যুক্ত ছিলেন।

 

এমটি/ এমকেএম

© Alright Reserved 2020, The Morning Telegraph