শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ২:১১

দুই অ্যাথলেটসহ ৬ জনের এক্রেডিশন কার্ড বাতিল

দুই অ্যাথলেটসহ মোট ৬ জনের অলিম্পিক  এক্রেডিশন  প্রত্যাহার করে নিল টোকিও অলিম্পিক’র আয়োজক কমিটি। পুরুষদের জুডোতে জর্জিয়ার রৌপ্য পদক বিজয়ী দুজন ক্রীড়াবিদসহ  যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ক্রীড়া সংশ্লিষ্ট ৪ কর্মী এর মধ্যে রয়েছেন।
রবিবার টোকিও অলিম্পিক ২০২০ এর আয়োজক কমিটি থেকে এ খবর সাংবাদিকদের জানানো হয়।
সারা বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে এবারের আয়োজনে খেলোয়ার এবং সংশ্লিষ্টদের স্বাস্থ্য বিধির ওপর কিছু নিয়মকানুন জারি করা হয় প্রথম থেকেই। কিন্তু সে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে বিনা অনুমতিতে ক্রীড়াবিদদের আবাসস্থল অলিম্পিক ভিলেজের বাইরে প্রবেশ করেন জর্জিয়ার রৌপ্য বিজয়ী দুজন ক্রীড়াবিদ। যা টোকিও অলিম্পিক আইনের পরিপন্থি বলে জানান আয়োজক কমিটি।
এছাড়াও কোকেন ব্যবহারের সন্দেহে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ৪ জনের  এক্রেডিশন বাতিলসহ তাদেরকে গ্রেফতার করেছে টোকিও আইনশৃঙ্খলা বাহিনী।
আয়োজক কমিটির কর্মকর্তারা জানান, বিভিন্ন কারণে অন্যান্য আরো ৮ জনের এক্রেডিশন কার্ড সাময়িকভাবে প্রত্যাহার করা হয়েছে। কঠোরভাবে সতর্কীকরন করা হয়েছে ১০ জনকে এবং ৪ জনকে কঠোর সতর্কবার্তা দেয়ার পাশাপাশি লিখিত অঙ্গীকার জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

কমিটির পরিচালক মুতো তোশিরো এ ঘটনাকে দুঃখজনক বলে অভিহিত করেন। তিনি বলেন, একটি সফল আয়োজনে সকলের সঠিক ভুমিকা কাম্য।

তিনি সবাইকে এ বিষয়টি উপলব্ধি করে সহযোগীতার আহ্বান জানান।

উল্লেখ্য প্লেবুক’র আইন অনুযায়ী গেমস ভেন্যু এবং কয়েকটি সীমিত স্থানের বাইরে খেলোয়াড়দের যাওয়া নিষিদ্ধ।এমনকি খাবার গ্রহনের সময়ও তাদের একাকী খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

© Alright Reserved 2020, The Morning Telegraph