সোমবার ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ সকাল ১১:৩৯

বদলে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন

বদলে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালনার জন্য ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০’ যুগোপযোগী করার উদ্যোগ নিয়ে শিক্ষা মন্ত্রণালয়। আইনটির প্রয়োজনীয় সংশোধনীর জন্য সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের প্রেক্ষিতে তিন সদস্যের কমিটির করা হয়েছে। কমিটি প্রয়োজনে নতুন সদস্য কো-অপ্ট করতে পারবেন। এক মাসের মধ্যে তাদের সুপারিশ জমা দিতে বলেছে মন্ত্রণালয়। কমিটির আহ্বায়ক করা হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন সদস্যকে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ এর উপসচিবকে সদস্য সচিব করা হয়েছে। আর সদস্য হিসেবে থাকবেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের একজন সদস্য। গতকাল সোমবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

আদেশে ইউজিসি এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল এই কমিটির জন্য তাদের প্রতিনিধি নির্ধারণ করে দেবে। মানসম্মত শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে বেসরকারি পর্যায়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন, সংযোজন, পরিবর্তন বা পরিমার্জন এবং যুগোপযোগী করে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে এই কমিটিকে।

একজন কর্মকর্তা জানান, ১০ বছর আগে প্রণীত আইনের আলোকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম পরিচালনা নিয়ে মাঝেমধ্যেই সরকারকে হস্তক্ষেপ করতে হচ্ছে। আগের আইনে যেসব বিষয় স্পষ্টভাবে ব্যাখ্যা করা নেই সে বিষয়গুলো আরও স্পষ্ট করা হবে। এছাড়া নতুন কিছু বিষয় এ আইনে যোগ করতে আইনটি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশে বর্তমানে ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে কয়েকটিতে এখনও শিক্ষা কার্যক্রম শুরু হয়নি।

© Alright Reserved 2020, The Morning Telegraph